১০ মাসে সাড়ে ২০ বিলিয়ন ডলারের রেকর্ড রেমিট্যান্স

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস মহামারির মধ্যে গেল ১০ মাসে সাড়ে ২০ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। যা গত অর্থ বছরের চেয়ে ৩৯ শতাংশ বেশি।
এছাড়া এপ্রিল মাসেও দেশে রেকর্ড পরিমাণ প্রবাসী আয় এসেছে। এ মাসে দেশে রেমিট্যান্স এসেছে প্রায় ২০৭ কোটি ডলার। এটি একক মাস হিসেবে তৃতীয় সর্বোচ্চ এবং গত অর্থ বছরের একই সময়ের চেয়ে প্রায় দ্বিগুণ ও আগের মাসের চেয়ে ৮ শতাংশ বেশি।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তরা জানান, রোজা ও ঈদকে সামনে রেখে এপ্রিলে প্রবাসীরা আগের চেয়ে বেশি অর্থ পাঠিয়েছেন। ঈদের কারণে মে মাসে প্রবাসীদের রেমিট্যান্সের পরিমাণ আরও বাড়বে।

এর আগে ২০১৯ সালের ১ জুলাই থেকে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠালে দুই শতাংশ প্রণোদনা দেওয়ার ঘোষণা দেয় সরকার। চলতি অর্থবছরেও এই সুবিধা বহাল রাখা হয়েছে। আর নগদ প্রণোদনার এ জাদুতেই করোনার মধ্যেও রেমিট্যান্সের ঊর্ধ্বগতি ধারা বজায় রয়েছে বলে মনে করেন ব্যাংক কর্মকর্তা।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ‘দীর্ঘদিন ধরেই প্রবাসী আয়ের ঊর্ধ্বগতি ধারা বজায় রয়েছে। এর অন্যতম কারণ সরকারের দুই শতাংশ নগদ প্রণোদনা। এছাড়া প্রতিবছর রোজা ও ঈদ উপলক্ষে প্রবাসীরা পরিবার-পরিজনের কাছে একটু বেশি অর্থ পাঠান। করোনা সংক্রমণ বাড়লেও এবারও তার ব্যতিক্রম হয়নি।’

কেআরআর

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: