১২ আগস্ট করোনার টিকা আনছে রাশিয়া

প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের টিকা আনছে রাশিয়া। প্রাণঘাতী ভাইরাস দমনে আগামী ১২ আগস্ট দেশে উৎপাদিত টিকা আনার কথা নিশ্চিত করেছেন রাশিয়ান উপস্বাস্থ্যমন্ত্রী ওলেগ গ্রিদনেভ।

গামালেয়া ইনস্টিটিউট ও রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় যৌথভাবে উৎপাদন করা এই টিকার তৃতীয় ধাপের পরীক্ষা শেষের পথে। উফা শহরে একটি ক্যান্সার সেন্টার ভবনের উদ্বোধনের সময় স্পুৎনিক নিউজকে গ্রিদনেভ বলেছেন, ‘এই মুহূর্তে তৃতীয় ও শেষ ধাপের ট্রায়াল চলছে। ট্রায়াল হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। টিকা অবশ্যই নিরাপদ হতে হবে। চিকিৎসায় নিয়োজিত ব্যক্তি ও বয়স্ক নাগরিকদের প্রথমে টিকা দেওয়া হবে।’ ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নেওয়া স্বেচ্ছাসেবীদের মধ্যে ইমিউনিটি বাড়তে দেখা গেছে জানান তিনি। এছাড়া কোনও ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি তাদের মধ্যে।

কদিন আগে রাশিয়ান স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানান, ক্লিনিক্যাল ট্রায়ালের শেষ ধাপে টিকার ব্যবহারে উচ্চমাত্রার কার্যকারিতা লক্ষ করা গেছে। মুরাশকো আরও বলেন, আগস্টে কেবল চিকিৎসক ও বয়স্কদের এই টিকা দেওয়া হবে। আর অক্টোবরে দেশজুড়ে চালানো হবে টিকা প্রদান কর্মসূচি।

গত ১৮ জুন শুরু হয় ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম ধাপ, আর দ্বিতীয় পর্ব শুরু হয় ২০ জুলাই। তাদের মধ্যে টিকার কার্যকারিতা বেশ ফলপ্রসূ ছিল বলে জানিয়েছে বার্তা সংস্থা তাস।

অবশ্য তাড়াহুড়ো করে কার্যকারিতা ভালোভাবে যাচাই না করে টিকা আনার ব্যাপারে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের মতে আগেভাগে টিকা আনার প্রতিযোগিতার কারণে হিতে বিপরীত হতে পারে। বাজারে ছাড়ার আগে ট্রায়ালের সবগুলো ধাপ সফলভাবে পেরিয়ে আসার কথা বলেছে জাতিসংঘের সংস্থাটি।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: