গরমে চুলের দুর্গন্ধ ও চুলকানির সমস্যা সমাধানের উপায়

নিজেস্ব প্রতিবেদক

গরমে চুলের গোড়া ঘেমে যাওয়ার সমস্যায় সবাই ভুগে থাকেন। পাতলা কিংবা ঘন সব ধরনের চুলের ক্ষেত্রেই ঘেমে নোংরা হয়ে দুর্গন্ধ সৃষ্টি হয়ে থাকে।
এর ফলে চুল পড়ে যাওয়া থেকে শুরু করে স্ক্যাল্পে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

চুলের ময়লা দূর করতে অনেকে আবার গরমে চুলে তেল ব্যবহার করেন না। এতে চুল হয়ে পড়ে রুক্ষ। ফলে চুলে পুষ্টি মেলে না। আবার ঘামে ভিজে চুলের গোড়ায় দুর্গন্ধ তৈরি হয় এবং সেখান থেকেই সৃষ্টি হয় খুশকি। জেনে নিন এ সমস্যার সমাধানে যা করবেন-

>> অ্যালোভেরা এটি একটি প্রাকৃতিক কন্ডিশনার। শুধুমাত্র ত্বকের জন্য নয় চুলের যত্নেও এবার অ্যালোভেরার ব্যবহার শুরু করুন।

>> চুলের মৃত কোষগুলোকে তুলে ফেলতে সাহায্য করে অ্যালোভেরা। এটি এবং খুব দ্রুত চুল পড়া থেকে মুক্তি দেয়। চুলের আর্দ্রতা বজায় রাখে।

>> এ ছাড়াও রোদের তাপে অনেকের চুলের গোড়ায় ফুসকুড়ি বা চুলকানির মতো সমস্যা হয়। সেগুলোর ক্ষেত্রেও অ্যালোভেরা ব্যবহার করলে সমাধান পাবেন।

>> গরমকালে চুলের সবথেকে বড় সমস্যা হল চুলের গোড়া তেলতেলে হয়ে যায়। এ সমস্যার সমাধান আছে টি ট্রি অয়েলে। এতে কিছু অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ আছে, যা চুলকে খুশকি থেকে মুক্ত রাখে।

>> মেন্থল চুলের গোড়া যেমন ঠান্ডা রাখে; তেমনই চুলের গোড়া খুশকিমুক্ত রাখে। এ ছাড়াও মস্তিষ্কে রক্ত প্রবাহ স্বাভাবিক রাখতে খুব জরুরি উপাদান মেন্থল। এটি ব্যবহারে চুল পড়াও কমে যায় অনেকটাই।

>> মধু চুলের আর্দ্রতা বজায় রাখে এবং এছাড়াও চুলের জেল্লা বাড়ায়। এর ফলে চুল বাইরে থেকে ঘন এবং স্বাস্থ্যোজ্জ্বল দেখায়।

>> নিম ত্বক ও চুলের জন্য বিশেষ উপকারী। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণের ফলে চুলে খুশকি হয় না।

কেআরআর

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: