গাজায় ইসরায়েলি হামলা:নিহতের সংখ্যা বেড়ে ২২৭

শিরোনাম ডেস্ক

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২২৭ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে ৬৪ শিশু ও ৩৮ জন নারী রয়েছে। এ ছাড়া আহত হয়েছেন আরও এক হাজার ৬২০ জন ফিলিস্তিনি নাগরিক। কাতারভিত্তিক সংবাদ মাধ্যমে আলজাজিজার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
এদিকে বার্তা সংস্থা এএফপি হোয়াইট হাউসের বরাত দিয়ে বলছে, চলমান সংঘাতের মধ্যে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে চার বার কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় তিনি যুদ্ধবিরতির কথা বলেছেন।

তবে গাজায় ইসরায়েলি হামলা নিয়ে যুদ্ধবিরতির বিষয়ে কূটনৈতিক প্রচেষ্টা চালানো হলেও খুব বেশি সফল হয়নি। এ সংঘাতের পর তিন বার বৈঠক করে যুক্তরাষ্ট্রের বিরোধিতার কারণে হামলা বন্ধে কোনো বিবৃতি দিতে পারেনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল গাজায় ১৭টি হাসপাতাল ও ক্লিনিক ধ্বংস করে দিয়েছে। সেখানকার একমাত্র করোনা পরীক্ষার ল্যাবটিও অকেজো করে দেওয়া হয়েছে।

এছাড়া গাজার প্রায় আট লাখ অধিবাসীর জন্যে পানীয় জলের সরবরাহ লাইন ধ্বংস করে দেওয়া হয়েছে। সেখানকার পয়ঃনিষ্কাশন ব্যবস্থাও ধ্বংস করে দেওয়া হয়েছে। প্রায় ২০ লাখ মানুষের গাজা উপত্যকায় চরম মানবিক সংকট সৃষ্টি হয়েছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে বুধবার সংঘাতের দশম দিনেও ইসরায়েলের তেল নফ, নেভাতিম ও র‌্যামন এলাকায় বিমানঘাঁটিগুলো লক্ষ্য করে গাজা থেকে রকেট ছোড়া হয়েছে বলে ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুসালেম পোস্ট জানিয়েছে। এর প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে সেখানকার নতুন নতুন স্থানে হামলা চালানোর সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েলি বাহিনী।

রাব্বি/কেআরআর

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: