বইমেলায় জবি ছাত্রীর বই ‘গল্পের একটা বাড়ি’

শিরোনাম ডেস্ক

একুশে বইমেলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের চারুকলা বিভাগের শিক্ষার্থী ফারহা ফাওজিয়া অতসীর একটি গল্পের বই প্রকাশিত হয়েছে। তরুণ এই লেখিকার গল্পের বইয়ের নাম ‘গল্পের একটা বাড়ি’। প্রকাশ করেছে ‘অন্বয় প্রকাশ’।
জানা যায়, ‘গল্পের একটা বাড়ি’ বইটিতে পাঁচটি গল্প আছে। পাঁচটি গল্প পাঁচরকম পটভূমি আর পাঁচ রকম স্বাদের। গল্পগুলো হলো গল্পের একটা বাড়ি, মেঘবতীর কথা, স্বপ্নঘুড়ি নীল আকাশে, ও প্রজাপতি এবং একটি ভয়ের রাত।

বইটি সম্পর্কে লেখিকা অতসী বলেন, ‘গল্পের একটা বাড়ি আমার লেখা সপ্তম বই। এ বারের বইমেলায় এসেছে। পাঁচটি ভিন্ন স্বাদের গল্প নিয়ে গল্পের একটা বাড়ি। আশা করছি সবার ভালো লাগবে। বাবার অনুপ্রেরণায় লেখালেখি শুরু। সাহিত্যের প্রতি ভালোবাসা থেকে লেখালেখি। নিরলসভাবে সাহিত্যচর্চা করতে চাই।’

তিনি আরো বলেন, ‘গল্পগুলো তাকে নতুন করে পাঠকদের কাছে চিনিয়ে দেবে। আগের গ্রন্থগুলো থেকে এই বইয়ের গল্প অনেকটাই নতুনত্ব ও পরিণত বলা যায়।’ তিনি আশা করছেন, গল্পের একটা বাড়ি শিশু কিশোর পাঠকদের ভালো লাগবে। একই সঙ্গে বড়দেরও ভালো।

বইটি পড়ে ঝিলিক বলেন, ‘বইটা আমি পড়েছি, অভিজ্ঞ হাত। খুবই সাবলীল সব শব্দ, গল্পগুলোও বেশ গুছানো। শিশু কিশোরদের বেশ ভালো লাগবে এটা আমি গ্যারান্টি দিতে পারি। যাদের বাড়িতে ক্ষুদে পাঠকেরা রয়েছে তারা অবশ্যই বইটি সংগ্রহ করুন। তাছাড়া বড়রাও পড়ে দেখতে পারেন। আশা করি আপনাদের সবারই ভালো লাগবে বইটি।’

বইটির লেখিকা ফারহা ফাওজিয়া অতসী ছবি আঁকেন, আবৃত্তি করেন, গল্পও লেখেন। গল্প লিখে, আবৃত্তি করে ও ছবি এঁকে অনেক পুরস্কারও পেয়েছেন। যখন অতসী দ্বিতীয় শ্রেণিতে পড়ে তখন তার প্রথম গল্প দৈনিক যুগান্তরের আলোর নাচন বিভাগে ছাপা হয়।

তার প্রথম বই ‘কুটম ও ডাইনীবুড়ি’ পেয়েছেন শিশুমেলা সাহিত্য পুরস্কার। ছবি আঁকার জন্য মেরিডিয়ান-আনন্দ আলো চিলড্রেন পেইন্টিংস অ্যাওয়ার্ড, ঢাকা বিভাগে প্রথম। ইউনিসেফ প্রদত্ত মিনা মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৫ সালে প্রথম এবং ২০১৬ সালে দ্বিতীয় হয়েছেন। ইতিমধ্যে অতসীর ছয়টি বই প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, অতসীর ‘গল্পের একটা বাড়ি’ বইটি বইমেলায় অন্বয় প্রকাশ এর ৩৫৫নং স্টলে পাওয়া যাবে। এছাড়া রকমারি ডট কম ও কানামাছি ডট কম এ অর্ডার করে দেশের যে কোনো প্রান্ত থেকে বইটি সংগ্রহ করা যাবে।

কেআরআর

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!